প্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি প্রবাসী বাংলাদেশিদের দেশে বিনিয়োগের জন্যও আহ্বান জানান।

শুক্রবার (২৮ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৃহস্পতিবার (২৭ অক্টোবর) নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট আয়োজিত ‘রেমিট্যান্সের গুরুত্ব: বর্তমান পরিপ্রেক্ষিত’ শীর্ষক বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে প্রবাসীদের প্রতি এ আহ্বান জানান তিনি।

সরকারের প্রবাসীবান্ধব নীতি ও গৃহিত পদক্ষেপগুলোর কথা উল্লেখ করে প্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান জানিয়ে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের এক্সচেঞ্জ হাউসগুলোর অবদান উল্লেখ করে সহযোগিতা অব্যাহত রাখার অনুরোধ জানান। বাংলাদেশে বিদেশি বিনিয়োগের বিদ্যমান অনুকূল পরিবেশে প্রবাসীদের দেশে বিনিয়োগেরও আহ্বান জানান মন্ত্রিপরিষদ সচিব।

বৈঠকে সরকার ঘোষিত বিভিন্ন প্রণোদনা ও সুবিধাগুলো যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রবাসীদের মধ্যে প্রচারের মাধ্যমে সচেতনতা তৈরির ওপর গুরুত্ব আরোপ করা হয়। এ বিষয়ে কমিউনিটিকে সম্পৃক্ত করে প্রচার চালানো, রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে প্রণোদনার হার বাড়ানো, রেমিট্যান্স মেলার আয়োজন করাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে সাবেক তথ্যসচিব কামরুন নাহার, কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলামসহ নিউইয়র্কে অবস্থিত সরকারি ও বেসরকারি এক্সচেঞ্জগুলোর প্রতিনিধিরা অংশ নেন।